জয়নুল উৎসব ২০২২

জয়নুল উৎসব ২০২২

জয়নুল উৎসব ২০২২

: আজ ২৯ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার সকাল ৯টায় শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৮তম জন্মবার্ষিক উপলক্ষে আয়োজিত চার দিনব্যাপী জয়নুল উৎসবের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এদিন সকাল ৯.৫০-এ শিল্পাচার্যের সমাধীতে পুষ্পস্তবক অর্পনের পর বেলুন উড়িয়ে তিনি এ উৎসবের সূচনা করেন। উদ্বোধন অনুষ্ঠানে প্রতিবারের ন্যায় এবারও দুজন শিল্প-শিক্ষাবিদকে জয়নুল সম্মাননা প্রদান করা হয়। সম্মাননা প্রাপ্তরা হচ্ছেন ঢাকা বিশ্বদ্যিালয়ের চারুকলা অনুষদের অধ্যাপক এমদাদুল হক মোঃ মতলুব আলী এবং শিল্পী সহিদ কবীর। এছাড়া একই সাথে গত বছরের (২০২১) সম্মাননা প্রাপ্ত শিল্পী ও শিল্প ইতিহাসবিদ, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আর. শিব কুমার-এর হাতেও সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

২৯ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এম.পি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং প্রকৌশলী ময়নুল আবেদিন।

সম্মাননা প্রদান অনুষ্ঠান শেষে উদ্বোধন করা হয় লোকশিল্প মেলা যা গতবারের মতো এবছরও বাংলাদেশ লোকশিল্প ফাউন্ডেশনের সাথে যৌথভাবে আয়োজিত হয়।

জয়নুল মেলার মূল অংশে রয়েছে চারুকলা অনুষদের বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীদের শিল্পকর্ম, যা সর্বসাধারণের জন্য সুলভ মূল্যে বিক্রি করা হয়। তিন দিনের এই মেলা খোলা থাকবে প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।